মেনু নির্বাচন করুন

উত্তর বিষ্ণুপুর ভি এম এস সি উচ্চ বিদ্যালয়

বিদ্যালয়টি ব্রট্টিশ উপনিবেশিক শাসনামল ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয়ে অদ্যা বোধি সুনামের সহিত সুদক্ষ শিক্ষক মন্ডলী ও পরিচালনা কমিটি দ্বারা সুন্দর ও মনোরম পরিবেশে পরিচালিত হয়ে আসছে । এরুপ নিভৃর্ত পল্লী অঞ্চলে পল্লীর অনাদুরে ছেলেমেয়েদের সুষ্ঠু ভাবে শিক্ষা দান করে জাতীয় জীবনে এক উল্রেখ যোগ্য অবদান অন্যান্য উন্নত শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় সমুন্নত রেখে চলেছে । আরো উল্লেখ যোগ্য যে, অত্র প্রতিষ্ঠানটি অগনতি ছাত্র/ছাত্রী দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ও দপ্তরে কর্মরত ও অবসন জীবন যাপনে গিয়েছেন । সুতরাং এক কথায় নিঃসন্দেহে বলা যায় যে, শিক্ষা আলো বিস্তারে অত্র দিনাজপুর জেলার বিরল উপজেলাধীন ৯নং মঙ্গলপুর ইউনিয়ন পরিষদের অন্তর্গত প্রতিষ্ঠানটি বিশেষ ভুমিকা জাতীয় জীবনে পালন করে আসছে । এ প্রতিষ্ঠানের পূর্বদিকে উত্তর মাধবপুর, তরঞ্জা, দক্ষিনে মোহনপুর,হরিশচন্দ্রপুর এবং নেহালগ্রাম, উত্তরে চাপইড় ও রুদ্রপুর এবং পশ্চিমে শিকারপুর , মাহাতাবপুর এবং ধনগ্রাম মৌজা অবস্থিত । অত্র এলাকার মহৎ ব্যাক্তি বর্গের দ্বারা পরিচালিত হয়ে আসছে । তাছাড়া প্রতিষ্ঠানটির অবকাঠামো অন্যান্য সুনামধন্য প্রতিষ্ঠান গুলোর অবকাঠামোর মতোই উন্নত ।

 

      বর্তমানে বিদ্যালয়টি প্রায় ৩/৪ একর জমির ওপরে অবস্থিত । ইহার সামনে একটি ঐতিহ্যবাহী খেলার মাঠ , পুকুর, সহ সুন্দর পরিবেশে অবস্থানে রয়েছে । ইহার তিনতলা ভবন , অফিস কক্ষ, শিক্ষক ও কর্মচারীদের কমনরুম, লাইব্রেরী, বিজ্ঞানাগার, ভোক শাখার ল্যাব সোপ, কৃষি কক্ষ, কম্পিউটার কক্ষ, শ্রেনী ও প্রার্থনা কক্ষ সহ সর্বমোট ২৫/২৬টি কক্ষ রয়েছে । বিদ্যালয়টি উপজেলা পরিষদ থেকে ১৫ কিলোমিটার উত্তরে এবং ইউনিয়ন পরিষদ থেকে ২.৫ কিলোমিটার উত্তরে পাকা রাস্তাসংলগ্নে সুন্দর ও মনোরম পরিবেশে রয়েছে।

 

এই এলাকাটি আগের সময় শিক্ষার  অনগ্রসর ওকুসংস্কারে পরিপূর্ন ছিল । এই উপলদ্ধি থেকে তৎকালিন মহৎ ব্যাক্তিত্বেরসক্রিয় পৃষ্ঠ পোশকতায় অএ এলাকার আপামর জনগনের অক্লান্ত  পরিশ্রমে ০৪/০৫/১৯৪৫সালে এই প্রতিষ্ঠানটির পদযাত্রা শুরু হয় । সেই মহৎ ব্যাক্তিবর্গেরমধ্যেপ্রয়াত যাত্রু রাম রায় , প্রয়াত বিশ্বম্বর দেব শর্মা, প্রয়াত কেশরী মোহনরায় । প্রয়াত ফতুরাম দেব শর্মা  ও   আর  ও  অনেকে উল্লেখ যোগ্য । এইবিদ্যালয়ের নামের সাথে যিনি চির অবিস্বরনীয় ।তিনি হলেন প্রয়াত ভূবন মোহনরায় । তিনি সবচেয়ে বেশী বিদ্যালয়ের নামে জমি দান করেছেন । তারই নামানুসারেবিদ্যালয়টির নাম উত্তর বিষ্ণুপুর ভি.এম(ভূবন মোহন)এস.সি উচ্চ বিদ্যালয় ।জমি দাতাদের মধ্যে আর ও রয়েছেন অজয় দেব শর্মা ,কেশরী মোহন রায়,ধরনী কান্তদেব শর্মা ,মেনকা দেব্যা,কর্নমলি দেব শর্মা ,দন্দু   রাম । তারা আজ পৃথিবীতেবেচে না  থাকলে ও তাদের নাম স্বর্নাক্ষারে লেখা থাকবে যতদিন এই বিদ্যালয়টিথাকবে  সময়ের তালে তালে শিক্ষক বৃন্দের কঠোর পরিশ্রমের ফসল হলো  বিদ্যালয়টির বর্তমান অবস্থান ।

বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন ।জে,এস,সি এবং এস,এস,সি পাশের হার ১০০% নিশ্চিত করনের জন্য শিখন শেখানো  কার্যক্রম আধুনিক পদ্ধিতর প্রয়োগ কার্যকর করন ।শিক্ষাথীদের লেখাপড়ার সুষ্ঠপরিবেশ সৃষ্টির জন্য বিদ্যালয়ের বোডিং এর ব্যবস্থা আর ও উন্নত করা ।


Share with :

Facebook Twitter